1. chandpurmedia@gmail.com : chandpurmedia chandpurmedia : chandpurmedi chandpurmedia
  2. info@www.chandpurmedia.com : news :
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
‘নো হেলমেট, নো ফুয়েল’ বাস্তবায়নে ফরিদগঞ্জ পুলিশ প্রশাসন উন্নয়নের গতিধারাকে এগিয়ে নিতে আপনারা আগামী ২৯মে ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে ভোট প্রদান করবে ……………… খাজে আহমেদ মজুমদার ফরিদগঞ্জে বীর মুক্তিযোদ্ধা চাঁদ খান’র দাফন সম্পন্ন ফরিদগঞ্জে খাজে আহমেদ মজুমদারকে হাজার হাজার জনতার অভ্যর্থনা ফরিদগঞ্জে ভাইস চেয়ারম্যান পদে চশমার প্রার্থী আবু সুফিয়ান শাহীন যেন অপ্রতিরোধ্য শাহ্ মাহমুদপুর, রামপুর ইউনিয়নে গণসংযোগ ও পথসভায় অ্যাড. হুমায়ুন কবির সুমন বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মাদ আব্দুল আউয়ালের মৃত্যুতে মুহম্মদ শফিকুর রহমান এমপি’র শোক ঘোড়া প্রতীকের চেয়ারম্যান প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের গনসংযোগ। ফরিদগঞ্জকে সুসজ্জিত করতে উপজেলা চেয়ারম্যান প্রার্থী হয়েছি……খাজে আহমেদ মজুমদার হাইমচরে শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান দুর্গাপুর হাই স্কুল অ্যান্ড কলেজ

রমজানে ১ টাকা লাভে পণ্য বিক্রিতে ব্যবসায়ীর বিশেষ আয়োজন

মুহাম্মাদ আল আমীন সাইফ
  • প্রকাশিত: শনিবার, ৯ মার্চ, ২০২৪
  • ৮৮০ বার পড়া হয়েছে

চাঁদপুরের ফরিদগঞ্জ পৌর এলাকার বাসিন্দা শাহ আলম। পেশায় ব্যবসায়ী। নিজ এলাকায় বছর জুড়ে শাহ আলম স্টোরে বিভিন্ন পণ্য সামগ্রী বিক্রি করেন। কিন্তু রমজান মাস এলেই ভিন্ন কক্ষে তিনি ১ থেকে দেড় মাস বিক্রি করেন রোজাদারের প্রয়োজনীয় ইফতারসহ অন্যান্য খাদ্য সামগ্রী। বিক্রিতেও তিনি ব্যতিক্রম। ক্রয় মূল্য থেকে অতিরিক্ত ১ টাকা লাভে বিক্রি করেন প্রতিকেজি পন্য। এটি রমজান উপলক্ষে দরিদ্রসহ সকল মানুষের জন্য তার বিশেষ আয়োজন। তিনি দেশের প্রত্যেক পাড়া মহল্লার ব্যবসায়ীদের রমজানে অতিরিক্ত মুনাফা না করে পণ্য সামগ্রী বিক্রির আহবান জানান।

সরেজমিন পৌর এলাকার চরকুমিরা তালতলা মার্কেটে গিয়ে দেখা মিলে ব্যবসায়ী শাহ আলমের। ব্যবসা প্রতিষ্ঠানের নাম মো. শাহ আলম স্টোর। সকাল থেকেই তিনি দুটি ব্যবসা প্রতিষ্ঠান একসঙ্গে পরিচালনা করেন। রমজান উপলক্ষে বিশেষ আয়োজনে নিজে এবং একজন কর্মচারী নিয়ে কাজে ব্যস্ত তিনি। ইতোমধ্যে ওই দোকানে ইফাতরি আইটেমগুলো সাজিয়ে রেখেছেন।

এই ব্যবসায়ী আজ সোমবার (৫ মার্চ) ক্রয় মূল্যের চাইতে ১ টাকা লাভে প্রতিকেজি ছোলা বিক্রি করছেন ৯৯টাকা, খেসারি ১০৯টাকা, চিড়া ৫৬টাকা, চিনি ১৩৯টাকা, বেসন ৮১টাকা, মুড়ি ৬৩টাকা, খেজুর দুই ধরণের একটি প্রতিকেজি ২৫৮টাকা এবং অপরটি প্রতিকেজি ২৫৮টাকা। ভোজ্য তেল (সয়াবিন) প্রতি লিটার বিক্রি করেন ১৪০টাকা।

ওই গ্রামের বাসিন্দা ও পন্য ক্রয় করতে আসা আহসান উল্লাহ খান বলেন, ২০২৩ সালে রমজানের আগ থেকে শাহ আলম এই উদ্যোগ নিয়েছেন। তার উদ্যোগকে আমরা সবাই স্বাগত জানিয়েছি। এখন রমজানের সব পন্য সামগ্রী তার কাছ থেকে ক্রয় করি। কারণ বাজারে দাম বেশী এবং আসা-যাওয়ায় সময় ব্যয় করতে হয়।

ওই এলাকার আব্বাস ও রহিম বেপারী বলেন, শাহ আলম ১ টাকা লাভে বিক্রির বিষয়টি সবদিকে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে গরীব লোকজন তার দোকানে চলে আসে। আমরা সকলেই এখন উপকৃত হচ্ছি।

শাহ আলমের পাশের ওষুধ ব্যবসায়ী খোরশেদ আলম বলেন, শাহ আলম ভাই যে উদ্যোগ নিয়েছেন এটি বিরল। শুধুমাত্র কয়েকটি আরব দেশের কথা শুনেছি মুনাফা ছাড়া রমজানে পন্য বিক্রি করেন। আমার মনেয় হয় তার এই ধরণের উদ্যোগ দেশের সব মানুষের কাছে উদাহরণ। সাধারণ মানুষের কষ্ট লাগবে মুনাফা কমিয়ে বড় ব্যবসায়ীদের এগিয়ে আসা উচিৎ।

ভাটিয়ালপুর এলাকার অটোরিকশা চালক দেলোয়ার হোনে বলেন, ১ টাকা লাভে বিক্রির বিষয়টি খুবই ব্যাতিক্রম। অনেক দূর থেকে এসে রমজানের খাদ্য সমাগ্রী ক্রয় করেন লোকজন। গরীব লোকদের জন্য খুবই ভাল হয়েছে। আমরা চাই অন্য ব্যবসায়ীরা জন্য এভাবে এগিয়ে আসেন।

ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা এলাকার বাসিন্দা মো. সাইদুল ইসলাম বলেন, যেখানে সকল খাদ্য দ্রব্যের মূল্য উর্ধ্বগতি, সেখানে শাহ আলম এর মতো ব্যবসায়ীর এই উদ্যোগকে স্বাগত জানাই। তিনি একজন ভাল মনের মানুষ হওয়ার কারণে এই উদ্যোগ নিয়েছেন। আমি মনে করি রহমতের মাস হিসেবে সকল ব্যবসায়ীদের সংযমী হওয়া উচিৎ।

ব্যবসায়ী শাহ আলম বলেন, আমি অনেক বছর ধরে ব্যবসা করি। গত বছর চিন্তা করলাম এলাকার মেহনতী মানুষের জন্য কিছু করি। ওই করতে গিয়ে উদ্যোগ নিলাম রমজান উপলক্ষে আমি ১ টাকা লাভে পন্য সামগ্রী বিক্রি করবো। এটি করতে গিয়ে গত বছর অনেক বিক্রি হয়েছে এবং এই বছরও মানুষ পন্য সামগ্রী ক্রয় করে উপকৃত হচ্ছেন।

তিনি আরও বলেন, আমি একজন ক্ষুদ্র ব্যবসায়ী। আশাকরি যারা শহর ও গ্রামে বড় ব্যবসায়ী আছেন, তারাও যেন রমজান উপলক্ষে ১ টাকা লাভে পন্য বিক্রি করেন। তাহলে গরীব দু:খী মানুষ এই রমজানে পণ্য কিনে তৃপ্তিমত খেতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: বাংলাদেশ হোস্টিং